05.09.2021

গ্রিসে আশ্রয়স্থল খোঁজা

কিভাবে নিরাপদ থাকবেন এবং সহায়তা পাওয়া যাবে সে সম্পর্কে শরণার্থী এবং আশ্রয় প্রার্থীদের জন্য তথ্য

হ্যালো! এই ওয়েব পেজে আপনাকে স্বাগতম! এই পৃষ্ঠার নিচের দিকে আপনি এমন সংস্থাগুলো সম্পর্কে তথ্য পাবেন যারা সাহায্য এবং সহায়তা প্রদান করতে পারবে।

তরুণেরা গুরুত্বপূর্ণ

যুদ্ধ এবং দারিদ্র্য থেকে পালিয়ে আসা মানুষ নিরাপত্তা এবং উন্নত জীবন খুঁজতে গ্রীসে পৌঁছায়। দুর্ভাগ্যক্রমে, সেখানে এমন লোকজন রয়েছে যারা সুযোগ নেওয়ার অপেক্ষায় আছে। আপনার সাথে দেখা হয়েছে এমন কাউকে বিশ্বাস করাটা সহজ হতে পারে, যেমন একজন অপরিচিত ব্যক্তি (কোনো সহায়তা সংস্থার সাথে যুক্ত নন) যিনি আপনাকে সহায়তা করতে চেয়েছেন।

কখনও কখনও, তাদের প্রতিশ্রুতিগুলো মিথ্যা হয়, আর আপনি আরও খারাপ পরিস্থিতির সম্মুখীন  হতে পারেন, যেখান থেকে বাহির হত্তয়া কঠিন।

আপনার নিরাপত্তা সর্বদাই আপনার সর্বোচ্চ অগ্রাধিকার হতে হবে

কিভাবে শোষণ থেকে নিরাপদ থাকবেন এবং আপনার সাহায্য এবং সহায়তার প্রয়োজন হলে কাকে ফোন করবেন এই পৃষ্ঠাটি সেই সম্পর্কে তথ্য প্রদান করে।

আরও জানতে চান? নিচের বিষয়গুলোতে ক্লিক করুন

মানব পাচার হল লোকজনকে স্থানান্তর বা নিয়োগ করা, হয় প্রতারণা, জবরদস্তি অথবা শোষণের উদ্দেশ্যে জোর করার মাধ্যমে। পাচারকারীরা প্রায়শই লোকদের শোষণ করে আর্থিকভাবে লাভবান হয়। শরণার্থী এবং আশ্রয় প্রার্থীদের গ্রিসে শোষণমূলক উদ্দেশ্যে লক্ষ্যবস্তু করা হতে পারে।

অঙ্গ পাচারকারীরা কখনও কখনও সম্মতি ব্যতীত বা জবরদস্তির মাধ্যমে জোর করে অঙ্গগুলো অপসারণ করে। এটি অবৈধ এবং বিপজ্জনক। এতে আপনার জীবননাশ হতে পারে।

লোকজনকে প্রলুব্ধ করে শোষণে আটকে ফেলার অনেক উপায় রয়েছে, এতে অন্তর্ভুক্ত থাকতে পারে:

শরণার্থী এবং আশ্রয়প্রার্থীদের প্রায়শই পরে অর্থ পরিশোধ করতে পারার বিনিময়ে ভ্রমণ এবং আশ্রয়ের ব্যাপারে সহায়তা দেওয়া হয়ে থাকে। আপনি সকল কিছু বিস্তারিতভাবে না জানা পর্যন্ত সম্মত হবেন না। এটি এমন একটি পদ্ধতি যা পাচারকারীরা লোকজনদের নিয়ন্ত্রণ ও শোষণের জন্য ব্যবহার করে এবং ডেবট বন্ডেজ (ঋণ দাসত্বের) একটি উদাহরণ।

আপনি যে সিদ্ধান্তই নিন না কেন এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে, আপনি নিজের নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার হিসাবে রেখেছেন তা নিশ্চিত করছেন।

পাচারকারীদের অনেক চেহারা থাকে। তারা যে কোনো বয়স, লিঙ্গ বা জাতীয়তার হতে পারে।

বেঁচে যাওয়া লোকজন প্রায়শই বলে যে তাদেরকে তাদের পার্টনার, স্বামী/স্ত্রী, বন্ধুবান্ধব এমনকি পরিবারের সদস্যরা পাচার করেছিল।পাচারকারীরা সাধারণত আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য অনুপ্রাণিত হয় এবং প্রতারণা শিল্পে দক্ষ হয়।

  • তারা জানে কিভাবে আস্থা অর্জন করতে হয় এবং আপনি একজন বিশেষ কেউ তা কিভাবে অনুভব করাতে হয়।
  • তারা প্রায়শই তরুণদের লক্ষ্যবস্তু করে বন্ধুত্বের অফার করে।
  • তারা আপনাকে উপহার কিনে দিতে, অর্থ দিতে বা ড্রাগ বা অ্যালকোহল সরবরাহ করতে পারে।

দুর্ভাগ্যক্রমে, পাচারকারীরা ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে রয়েছে এমন মানুষকে শিকার করে।

যখন বিশ্বাস প্রতিষ্ঠিত হয়, তখন পাচারকারীদের সদয় আচরণ বদলে যেতে পারে, এবং তারা নিয়ন্ত্রণকারী, এমনকি হিংস্রও হয়ে ওঠে। তাদের উদ্দেশ্য ছিল আপনাকে প্রলুব্ধ করা, কেবলমাত্র আপনাকে নিয়ন্ত্রণ এবং শোষণ করতে। তারা আপনাকে বোঝাতে পারে যে পরিস্থিতিটি, এমনকি নির্যাতনও, স্বাভাবিক।

পাচারকারীরা প্রায়শই লোকজনকে এমন কাজ করতে বাধ্য করে যা তারা করতে চায় না। তারা হুমকি এবং ভয় দেখানো ব্যবহার করে হুমকি ও ধামকি দিয়ে মানুষকে সেই পরিস্থিতিতে থাকতে বাধ্য করবে।

পাচারকারী আপনাকে বোঝাতে পারে পুলিশ তাদের পক্ষে রয়েছে। এটি মিথ্যা। গ্রিসে মানব পাচার অবৈধ।

অন্যান্য নিয়ন্ত্রণমূলক পদ্ধতিতে অন্তর্ভুক্ত রয়েছে:

আপনি যদি নিজেকে এমন পরিস্থিতিতে আবিষ্কার করেন যেখান থেকে আপনি পালাতে চান, সেক্ষেত্রে এমন কিছু সংস্থা রয়েছে যারা আপনাকে সহায়তা করতে পারে।

চোরাচালান এবং মানব পাচার উভয়ই মানুষের চলাফেরার সাথে জড়িত, তবে তাদের মধ্যে পার্থক্য রয়েছে।

চোরাচালান এমন একটি পরিষেবা যেখানে কেউ, বিপদ থাকা সত্ত্বেও, একটি দেশে অবৈধ অনুপ্রবেশের জন্য অনুরোধ করে। একবার ভ্রমণ এবং অর্থ প্রদানের কাজ শেষ হলে, বিনিময় শেষ হয়ে যায়।

মানব পাচারে অন্তর্ভুক্ত থাকে, হয় কোনো ব্যক্তিকে ভ্রমণ করতে বাধ্য করা, বা কাজের মিথ্যা প্রতিশ্রুতি দেওয়া বা যাত্রা শেষে নিরাপত্তা দেওয়া। চূড়ান্ত গন্তব্যে এবং/অথবা ভ্রমণের সময় শোষণের ঘটনা ঘটতে পারে।

চোরাচালান এবং মানব পাচারের কারণে অপরাধী নেটওয়ার্ক হিসাবে একত্রে কাজ করা গ্যাংগুলোর মধ্যে ওভারল্যাপ হতে পারে

  • চোরাচালানকারী পাচারকারীদের সাথে যোগাযোগ করতে এবং নতুন আগত লোকজনদের সম্পর্কে তথ্য সরবরাহ করতে পারে।
  • পৌঁছে যাওয়ার পরে কল করার জন্য চোরাচালানকারী এমনকি একজন ‘বিশ্বস্ত যোগাযোগকারীর’ ব্যাপারেও ইঙ্গিত দিতে পারে। এই ‘বিশ্বস্ত যোগাযোগকারী’ একজন পাচারকারীও হতে পারে, যে আপনাকে শোষণ করার অপেক্ষায় রয়েছে।

সর্বদা মনে রাখবেন, আপনি কাকে বিশ্বাস করবেন সেই ব্যাপারে সতর্ক থাকবেন। আপনার নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ। যদি আপনার কাছে এমন প্রস্তাব দেওয়া হয় যা সন্দেহজনক মনে হয়, সেক্ষেত্রে আপনার সহজাত প্রবৃত্তিকে বিশ্বাস করুন এবং পরিস্থিতিটি থেকে দ্রুত বের হয়ে যান।পরিস্থিতি থেকে কিছুটা দূরে সরে গেলে তখন আপনার বিশ্বস্ত কাউকে জানান। এই ওয়েব পৃষ্ঠার নিচে আপনি যে সংস্থাগুলোর সাথে যোগাযোগ করতে পারবেন সেগুলোর বিবরণ রয়েছে।

গ্রিসে অনেকগুলো সংস্থা রয়েছে যারা শরণার্থী, আশ্রয় প্রার্থী এবং বিশেষজ্ঞ পরিষেবা যেগুলো 18 বছরের কম বয়সীদের সহায়তা করে তাদেরকে সহায়তা প্রদান করে থাকে।

এই সহায়তা সংস্থাগুলো পুলিশ বা সরকার থেকে স্বতন্ত্রভাবে কাজ করে। তারা যেসব লোকজনদের সহায়তা করে তাদের মঙ্গল এবং নিরাপত্তাকে সবকিছুর উপরে রাখে।

লোকজন আপনাকে বলতে পারে যে আপনি এই সংস্থাগুলোকে বিশ্বাস করতে পারবেন না – এটি সত্য নয়। এই সংস্থাগুলো আপনাকে সহায়তা করার জন্য বিদ্যমান রয়েছে।

এই সংস্থাগুলোকে প্রায়শই বিভিন্ন নামে ডাকা হয়, এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে; বেসরকারি সংস্থা (এনজিও), অলাভজনক সংস্থা বা দাতব্য প্রতিষ্ঠান।

এই সংস্থাগুলো অনেক ধরনের পরিষেবা প্রদান করে থাকে, এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে:

যদি আপনি 18 বছরের কম বয়সী হন এবং বর্তমানে গ্রিসে একাকী থাকেন, বা গৃহহীনতার মুখোমুখি হন সেক্ষেত্রে আপনার জন্য সহায়তা উপলব্ধ রয়েছে।

গার্ডিয়ানশিপ নেটওয়ার্ক

একজন গার্ডিয়ান হল সঙ্গীবিহীন অপ্রাপ্তবয়স্কের জন্য রেফারেন্সকৃত একজন ব্যক্তি যার উপর তারা সহায়তার জন্য নির্ভর করতে পারে।

গার্ডিয়ানশিপ নেটওয়ার্ক নিম্নলিখিত এলাকায় কাজ করে: এথেন্স, থেসালোনিকি, ওরেস্টিয়াডা, লেসভস, কিওস, সামোস, কালামাটা।

এটি সেইসব সঙ্গীবিহীন অপ্রাপ্তবয়স্কদের সহায়তা দেয় যারা খোলা বা বন্ধ শিবিরের আবাসন কেন্দ্রগুলোতে আটক রয়েছে বা অবস্থান করছে।

গার্ডিয়ানশিপ নেটওয়ার্কের সদস্যরা সঙ্গীবিহীন অপ্রাপ্তবয়স্কদের সুবিধার্থে সেইসব ইস্যুতে কাজ করেন যেগুলোর সম্পর্ক রয়েছে:

  • অ্যাসাইলাম পদ্ধতি
  • পারিবারিক পুনর্মিলন পদ্ধতি
  • অপ্রাপ্তবয়স্কদের জন্য সবচেয়ে ভালো কী হবে তা নির্ধারণের জন্য তাদের পরিবারের সদস্যদের সাথে যোগাযোগ
  • স্বাস্থ্যসেবা
  • শিক্ষা
  • মনস্তাত্ত্বিক সহায়তা

উপরোক্তগুলোর পাশাপাশি, গার্ডিয়ানশিপ নেটওয়ার্কের সদস্যগণ:

  • অপ্রাপ্তবয়স্কদের সাথে অর্থবহ এবং যথাযথ সম্পর্ক গড়ে তুলবেন
  • শিশুদের ক্রিয়াকলাপের জন্য যাদুঘর এবং স্থানগুলোতে বেড়াতে যাবেন
  • নাট্যাভিনয় সংক্রান্ত খেলাধুলা এবং রান্নার ক্লাসে অংশ নেবেন
  • প্রকল্পের অপ্রাপ্তবয়সীদের সাথে শক্তিশালী বন্ধুত্ব তৈরি করবেন
  • অপ্রাপ্তবয়সীদের প্রতিভা বিকাশের জন্য পদক্ষেপ নেবেন

যদি আপনি 18 বছরের কম বয়সী, একাকী হন এবং সহায়তা চান, সেক্ষেত্রে আপনি উপরে তালিকাভুক্ত সহায়তা অ্যাক্সেস করতে মেটাড্র্যাসি (Metadrasi)-এর সাথে যোগাযোগ করতে পারেন।

WhatsApp এবং Viber:

0030-6908091433

ই-মেইল ঠিকানা: [email protected]

আপনার কি সাহায্য এবং সহায়তার দরকার রয়েছে?

আপনার সাথে বা আপনার পরিচিত কারও সাথে কি খারাপ ব্যবহার করা হয়েছে বা শোষণ করা হয়েছে? যদি হ্যাঁ হয়, সেক্ষেত্রে বিনামূল্যের গোপনীয় সহায়তা এবং পরামর্শের জন্য অনুগ্রহ করে এই সংস্থাগুলোর সাথে যোগাযোগ করুন।নিচের তালিকাভুক্ত যে কোনো সংস্থার সাথে যোগাযোগ করতে হলে অনুগ্রহ করে স্টপ দ্যা ট্র্যাফিক (STOP THE TRAFFIK) -এর কথা উল্লেখ করুন।

১১২ ইউরোপীয় জরুরী নম্বর

আপনি অথবা আপনার পরিচিত কেউ যদি তাৎক্ষণিক বিপদের সম্মুখীন হন, তবে ইউরোপীয় জরুরী নম্বর ১১২ এ কল করুন। ইউরোপিয়ান ইউনিয়নের যে কোনো স্থানে এই নম্বরটির কোনো খরচ লাগে না এবং এই নম্বরটি, ২৪/৭ খোলা। পুলিস, জরুরী চিকিৎসা সেবা এবং অগ্নি নির্বাপণ সহ যে কোনো জরুরী সেবা পেতে হলে নাগরিকরা ১১২ ডায়াল করতে পারেন।

112

১১০৯ জাতীয় মানব পাচার হটলাইন (ন্যাশনাল হিউম্যান ট্রাফিকিং হটলাইন)

হটলাইনটি দেশের যে কোনো জায়গা থেকে, 24/7, বেনামে এবং 200 টিরও বেশি ভাষায় অনুবাদ করার দক্ষতার সাথে মানব পাচার সম্পর্কিত সব জরুরি কলগুলোর জবাব দেওয়ার জন্য উপলব্ধ রয়েছে। গ্রিস থেকে কল করতে 1109 নম্বরে ডায়াল করুন।

1109

[email protected]

https://1109.gr/

সঙ্গীহীন অপ্রাপ্তবয়স্কদের জন্য জাতীয় জরুরী প্রতিক্রিয়া ব্যবস্থা

আপনার বয়স 18 বছরের কম হলে, আপনি একা বা আপনার বাবা-মা ছাড়া বা অভিভাবক ছাড়া হন, গ্রীসের যেকোনো স্থানে এবং আপনার কোনো বাড়ি নেই বা আপনি যেখানে থাকেন সেখানে নিরাপদ নয়, আপনি ল্যান্ডলাইন, হোয়াটসঅ্যাপ, ভাইবার অথবা মোবাইলের মাধ্যমে নিচের নম্বরে কল করতে পারেন, নম্বর (0030) 6942773030। এই হটলাইন সঙ্গীহীন অপ্রাপ্তবয়স্কদের সুরক্ষার জন্য বিশেষ সচিবালয়ের অন্তর্গত অভিবাসন এবং আশ্রয় মন্ত্রণালয় এবং সপ্তাহে 7 দিন 24 ঘন্টা কাজ করে। যারা আপনার কলের উত্তর দেবে, একজন দোভাষীর সাহায্যে, আপনাকে জানাবে কি প্রক্রিয়া অনুসরণ করা হবে, যাতে আপনাকে অবিলম্বে নিরাপদ স্থানে স্থানান্তর করা হয় , অথবা আপনাকে আপনার প্রয়োজনের উপর নির্ভর করে আরও সহায়তার জন্য উপযুক্ত কর্তৃপক্ষের কাছে স্থানান্তর করা হয়

0030-2132128888

মেটাড্র্যাসি

আপনি যদি একজন সঙ্গীহীন নাবালক হন এবং বিপদে পড়েন বা গৃহহীন হন, আপনি সাহায্য এবং সহায়তার জন্য METAdrasi এর সাথে যোগাযোগ করতে পারেন। হেল্পলাইন সকাল 10.00 থেকে সন্ধ্যা 18.00, সোমবার থেকে শুক্রবার পর্যন্ত খোলা। আপনি WhatsApp এবং Viber-এ আমাদের বার্তা পাঠাতে পারে: +306908091433

[email protected]

https://metadrasi.org/en/metadrasi/

স্টপ অ্যাপ

Image of the STOP APP on a phone.
Get it on Google Play badge

স্টপ অ্যাপ এমন কেউ যে জানে, দেখেছে বা এমনকি এমন কোনো একটি পরিস্থিতি সম্পর্কে শুনেছে যা তারা মানব পাচার বলে বিশ্বাস করে, তাদেরকে নিরাপদ এবং সুরক্ষিত জায়গায় এটি সম্পর্কে কথা বলতে দেয়। আপনি স্টপ অ্যাপটির মাধ্যমে বেনামে এবং সুরক্ষিতভাবে ঘটনাটি সম্পর্কে জানাতে পারবেন। আপনার ফোনে জমা দেওয়া রিপোর্টের কোনো রেকর্ড থাকবে না।

  • অনলাইনে আপনি কি কোনো সন্দেহজনক চাকুরির বিজ্ঞাপন দেখেছেন?
  • সন্দেহজনক বলে মনে হচ্ছে এমন কেউ কি আপনাকে কাজ করার জন্য বলেছে?
  • আপনাকে বা আপনি চেনেন এমন কাউকে কি কাজ করতে বাধ্য করা হচ্ছে, বা শোষণ করা হচ্ছে?

আমাদেরকে জানান। আমাদের স্টপ অ্যাপটি ডাউনলোড করে আপনি আপনার সন্দেহ বা পর্যবেক্ষণগুলো সম্পর্কে রিপোর্ট করতে পারবেন। রিপোর্ট করার সময়ে সন্দেহজনক ঘটনা থেকে আপনি দূরে নিরাপদে রয়েছেন তা নিশ্চিত করুন।স্টপ দ্য ট্র্যাফিক একটি মানব পাচার প্রতিরোধকারী সংস্থা। এই অ্যাপ এই অপরাধকে ব্যাহত করতে এবং আটকাতে বিশ্বব্যাপী মানব পাচারের শিকার ব্যক্তিদের গল্প সংগ্রহ করে। আমরা কোনো উদ্ধারকারী সংস্থা নই এবং এই অ্যাপটি 24/7 পর্যবেক্ষণ করা হয় না। কেউ তাৎক্ষণিক বিপদের আশংকা করলে বা কোনো অপরাধ সংঘটিত হয়ে থাকলে, সেক্ষেত্রে অনুগ্রহ করে বিশ্বস্ত কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।

অনুগ্রহ করে এই ভিডিওটি দেখুন